নিউ ইয়র্ক ফায়ার ডিপার্টমেন্ট (FDNY) এর নতুন প্রস্তাবনা — আমরা নতুন শুরুর দ্বারপ্রান্তে

নিউ ইয়র্ক ফায়ার ডিপার্টমেন্ট (FDNY) সকল ভূ-সম্পত্তির মালিকগণকে তাদের ভাড়াটিয়াদের ই-বাইকের লিথিয়াম-আয়ন ব্যাটারির বিপদমাত্রা সম্পর্কে জানানো ও শিক্ষা দেয়া বাধ্যতামূলক করেছে। এই বাধ্যবাধকতা শহরের ই-মোবিলিটির সাহসিক বৃদ্ধি সহ আমাদের একাধিক আবাসিক ইউনিটগুলি ব্যাটারির আগুন থেকে নিরাপদ কিনা তা নিশ্চিত রাখার কেবল মাত্র শুরু যা NYC’র প্রয়োজন।
অ্যাডভোকেসি গ্রুপের স্পোকপারসন ‘সেফার চার্জিং’ স্প্যানিশ টেলিভিশনে আবারও ইন্টারভিউ দিয়েছেন এবং পপহুইলসের ফাউন্ডার সাইকেলিং উইকলিতেও FDNY বাধ্যবাধকতা নিয়ে কোট করেছেন। সংক্ষেপে, আমরা মনে করি এটা একটি অসাধারণ শুরু কিন্তু অবশ্যই এটিই যথেষ্ট নয়! আমরা বিশ্বাস করি যে, শহরের প্রতিটি বিক্রি করা ব্যাটারি যাতে নিরাপত্তার প্রত্যয়ন পাওয়া থেকে শুরু করে পর্যায়ক্রমে পরিদর্শন করা এবং যতটা সম্ভব আবাসিক এলাকার বিল্ডিং গুলোর বাইরে চার্জ করা হয়। অধিকন্তু শহরটিকে যাতে ব্যাটারি সোয়াপ নেটওয়ার্ক যেমন পপহুইলস এর মত সুবিধা দিতে হবে। বাস্তব অবকাঠামো এবং প্রবিধান সহ এরকম পরিবহন ব্যবস্থা পদ্ধতি গুরুত্ব সহকারে না নেয়া পর্যন্ত শহরে ব্যাটারি অগ্নিকান্ড চলতে থাকবে।

গত সপ্তাহে একটি স্টাডিতে NYC-এ ই-বাইক অ্যাপ ডেলিভারি রাইডার ফ্লিটের আকারের বিশদ পাওয়া গেছে। এখানে সব অ্যাপ মিলিয়ে প্রায় 200,000 নিবন্ধনকৃত ডেলিভারী রাইডার রয়েছে যার মধ্যে 2021 q4 এ রয়েছে 120,000 জন ইউনিক রাইডার। যদি এই মোট অ্যাপগুলো, সংখ্যাগুলো সঠিক হয়ে থাকে, তাহলে এটি হবে NYC এর সবচেয়ে বৃহৎ বেসরকারী নিয়োগ।

স্টাডি আরও দাবী করে যে, সিটির গড় ডেলিভারী রাইডাররা বছরে প্রায় 1.7টি ব্যাটারি বিনষ্ট করে থাকে, যেখানে প্রতিটি ব্যাটারির মূল্য $550 হলে, ($935/বছরে)। এর মধ্যে অনেক রাইডারগন মাসে প্রায় $50 খরচ করে কোনো স্টোরে রাত জুড়ে ব্যাটারিগুলো চার্জের জন্য যেহেতু তারা দিনের বেলা কাজ করে। আমাদের ব্যাটারি সোয়াপ নেটওয়ার্ক (ব্যাটারি অদল-বদল নেটওয়ার্ক) উন্নত, নিরাপদ, আরও সাশ্রয়ী এবং আরও টেকসই একটি সার্ভিস দিবে রাইডারগণ বর্তমানে যা পে করছে তারচেয়ে আরও অর্ধেক খরচে।

আমরা সিটি কর্মকর্তাদের সাথে এ বিষয়ে আগাচ্ছি। কাউন্সিল স্পীকার বিলটি নিয়ে বিবেচনার জন্য আমাদের 25 জন স্পন্সর প্রয়োজন এবং আমাদের ইতিমধ্যেই 19 জন রয়েছে। রাজনৈতিক ব্যক্তিত্বরা বুঝেছেন যে আমাদের দেয়া সমাধাণ হচ্ছে স্মার্ট, সাশ্রয়ী এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, নিরাপদ। আমাদের NYC এর প্রধান জলবায়ু অফিসারের সাথে কিছু দিনের মধ্যেই একটি মিটিং এর সিডিউল করা হয়েছে। তাদের অফিস থেকে আমাদের সাথে যোগাযোগ করা হয়েছিল কারণ তারা জানে আমাদের সমাধানই NYC তে কাজ করতে পারে।

সামনের কিছু সপ্তাহের মধ্যেই আমাদের ব্যাটারির দ্বিতীয় অর্ডারের জন্য আমরা আশা করছি বাকি ফান্ডিংগুলো আমাদের BBB সিরিজ শেয়ারের মাধ্যমে উত্তোলন করতে পারবো, এবং ম্যানহাটন এর ব্যস্ত 3টি লোকেশনে ওপেন হতে পারবো। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন।

আ. মুক্তা

বাংলাদেশী কমিউনিটি ম্যানেজার, Popwheels

সদস্য, সেফার চার্জিং অ্যাডভোকেসি গ্রুপ


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কেন আপনি ব্যাটারি চার্জ না করে সোয়াপ করবেন?

Petrol Bike VS Electric Bike (পেট্রোল বাইক না ই-বাইক?)

ব্রুকলিনে অনন্য প্যাসিভ ইনকামের সুযোগ (Brooklyn, NYC)